Monday, July 14, 2008

আমি আবার আসবো :


পশ্চিমবঙ্গের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় সম্প্রতি ঢাকায় এসেছেন। তিনি এফআই মানিকের পরিচালনায় যৌথ প্রযোজনায় তৈরি ‘আমার ভাই আমার বোন’ ছবির শুটিংয়ে অংশ নিয়েছেন। তার সঙ্গে আলপচারিতার চুম্বক অংশ এখানে তুলে ধরা হলো।* প্রথমবার বাংলাদেশে এলেন- কেমন লাগছে?** ভালো, খুবই ভালো। এখানকার সবাই খুবই আন্তরিক। তাছাড়া আমার সঙ্গে এদেশের শিল্পী রাজ্জাক ভাই, শাকিব খান, আলীরাজসহ আমাদের দেশের ভিক্টর দা- সকলেরই সুন্দর সম্পর্ক। সবাই একই ইউনিটে আছি। ভাল লাগছে।* আপনি আসার পর থেকেই বৃষ্টিতে পড়েছেন।** হ্যাঁ, বৃষ্টির মধ্যেই এফডিসি এবং উত্তরায় যাওয়া-আসার মাঝে দেখেছি ঢাকা শহরটাকে। ভালো লেগেছে। বেড়িয়েছি অল্প কিছু জায়গায়। তবে শপিংমলগুলো বেশ আধুনিক, আর ঢাকার বাইরে খাগড়াছড়ি ও কক্সবাজারে শুটিং করেছি। খুব এনজয় করছি।* প্রিয়াংকা, ইন্দ্রানী, ঋতুপর্ণা, শতাব্দী রায়সহ কলকাতার অনেক জনপ্রিয় অভিনেত্রী এপার বাংলার ছবিতে অভিনয়ের জন্য বেশ ক’বার এসেছেন। আপনার ইচ্ছা কি?** যাদের কথা বললেন, তারা আমার চেয়ে অনেক বড় অভিনেত্রী। তবু আমি তাদের সূত্র ধরে বলব, কলকাতার ছবিতে অভিনয়ের পাশাপাশি এদেশের ছবিতে কাজ করব।* এতে করে কলকাতার চলচ্চিত্রে অভিনয়ে সমস্যা হবে না?** আমাকে যদি এদেশের মানুষ ভালোবাসে ও গ্রহণ করে তবে কোথাও কাজ করতে অসুবিধা নেই। কলকাতায় আমি প্রফেশনাল, এখানেই একইভাবে কাজ করছি। * বাংলাদেশের ছবির সঙ্গে যোগাযোগ হলো কি করে? ** বাংলাদেশ থেকে আমার সঙ্গে অনেকেই বেশ আগে থেকেই যোগাযোগ করেছিলেন। কিন্তু আমি বরাবরই খুঁতখুঁতে, তাই হয়তো হয়নি। মনে মনে চেয়েছি একটি ভালো গল্প এবং ভালো চরিত্রের একটি ছবিতে অভিনয় করব। গায়ক এন্ড্র কিশোরদা আমাকে বললেন, তারপর পরিচালক মানিক ভাইয়ের সঙ্গে কথা বললাম। গল্প শুনলাম, তারপরই সম্মতি।* আপনি তো ছোটপর্দার মধ্য দিয়ে বিনোদন জগতে আসেন। বর্তমানে আপনি কলকাতার বড় পর্দার জনপ্রিয় অভিনেত্রী। এ সম্পর্কে বলুন।** যখন আমি খুব ছোট্ট, তখন থেকেই বড় পর্দার প্রতি ঝোঁক ছিল। তাই সে অনুযায়ী প্রথমে নাচ শিখি এবং মঞ্চে নাচের অনুষ্ঠান করি। ছোট পর্দায় কাজ করে ক্যামেরাভীতি দূর করি। ভরতনাট্যমের ওপর আমি বিশ দিন যাবৎ তালিম নিয়েছি। আর এর সব কিছু মিলেই আমার বড় পর্দায় আসা।* এ পর্যন্ত কতগুলো ছবিতে অভিনয় করেছেন?** আমার অভিনীত ২৩টি ছবি মুক্তি পেয়েছে। কাজ চলছে বেশ কিছু ছবির।* বাংলাদেশের ছবিতে আপনার প্রথম নায়ক শাকিব খানের সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন?** শাকিব এ দেশের এখন সবচেয়ে জনপ্রিয় অভিনেতা, সেটি শুনেছি। তবে শাকিবের সঙ্গে আমার পরিচয় এবং জানাশোনা মাত্র ১০ দিনের। এ অল্প সময়ে একজনকে খুব বেশি চেনা যায় না। কলকাতা কিংবা বাংলাদেশী সব নয়কেরই একটি আলাদা ব্যক্তিত্ব থাকে। আমার কাছেও শাকিবকে তার ব্যতিক্রম মনে হয়নি। তিনি কাজের প্রতি মনোযোগী ও আমাকে অনেক সহযোগিতা করেছেন। * ছবির বাকি কাজ কোথায় হবে?** আগামী আগস্ট অথবা সেপ্টেম্বর থেকে সিকিমে এ ছবির বাকি দৃশ্যের শুটিং হবে।* আবার আসবেন?** এদেশে নিয়মিতই ছবি করব। আমি আবার আসবো।

No comments: